ঢাকা    বুধবার, ২২ মে ২০২৪


প্রচ্ছদ » রংপুর » শিক্ষার্থীদের সুরক্ষায় গাছের ছাঁয়ায় ক্লাস

শিক্ষার্থীদের সুরক্ষায় গাছের ছাঁয়ায় ক্লাস


মোন্নাফ আলী,উলিপুর (কুড়িগ্রাম)
প্রকাশ: মঙ্গলবার, ৩০ এপ্রিল ২০২৪


 শিক্ষার্থীদের সুরক্ষায় গাছের ছাঁয়ায় ক্লাস

কুড়িগ্রাম: মেলা গরম পড়ছে ক্লাসে থাকা যায় না। শরীল ঘামি ভিজি যায়। বারে বারে পিঁপাসা লাগে। গাছের তলে আরাম লাগে। সেই জন্যে স্যারোক কয়া ছাঁয়াত ক্লাশ করছি। এভাবে কথা গুলো বলছিল ৩য় শ্রেনীর শিক্ষার্থী গোলাম রনি। ৫ম শ্রেনীর শিক্ষার্থী কামরুন্নাহার কেয়া বলেন,এবার এত রোদ আর গরমে টিনের ঘরে অনেক তাপ পড়ে। ক্লাসে ফ্যানও নাই। গাছের ছায়ায় অনেক আরাম। গত কালকে আমাদের দুই সহপাটি ক্লাসরুমে গরমে অসুস্থ্য হয়ে পড়লে তাদের সাথে সাথে বাড়ীতে নিয়ে গেছে। ৪র্থ শ্রেনীর রাজিয়া আক্তার বলেন, এই গরমের মধ্যে বাবা মা স্কুলে আসতে দেয় না। তবু স্কুলে আসছি। গরম না কমলে বাইরে গাছের ছাঁয়ায় ক্লাস অব্যাহত রাখতে দাবী তাদের।
উপজেলার পশ্চিম হারুনেফরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা গেল গাছতলায় ক্লাস নেওয়ার চিত্র। বিদ্যালয়টি সম্পুর্ন টিনসেড ও টিনের চালা ঘর। প্রখর তাপদাহে ঘরের ভিতর কোন ভাবে টেকা যায় না। সহকারী শিক্ষক হুমায়ারা বেগম বলেন, গত কাল ২৮ এপ্রিল ক্লাসরুমে ৪র্থ শ্রেনীর ফারিয়া আক্তার ও ৫ম শ্রেনীর শিক্ষার্থী আশিকুর রহমান গরমে অসুস্থ্য হলে তাদের নিয়ে দুর্চিন্তায় পড়েন কর্তৃপক্ষ। পরে তাদের সুস্থ্য করে অবিভাবককে ডেকে দেওয়া হয়েছে।
শিক্ষার্থী অবিভাবক গোলাম হোসেন বলেন, যে গরম পড়েছে ঘরের বাইরে যাওয়া যায় না। রোদে গেলে মনে হয় চামড়া পুড়ে যাচ্ছে। সেখানে শিশু বাচ্চাদের স্কুলে পাঠিয়ে চিন্তায় থাকতে হয়। কখন যে কোন দুঘর্টনা ঘটে।
উপজেলার শিক্ষা অফিস জানায়,২৬৮টি সরকারী প্রাথমিক বিদ্যালয় সরকারী নিদের্শনা মেনে গত কাল ২৮ এপ্রিল থেকে শুরু হয়েছে। তবে উপস্থিতির হার খুব কম। বেশ কয়েকটি স্কুলে গিয়ে দেখা যায় ক্লাসে তাপদাহে টেকা যাচ্ছে না। গরমে শিক্ষার্থীরা হাসফাস করছে। উপস্থিতি নগণ্য এ সব স্কুলের প্রধান শিক্ষক বলেন, তাপদাহের তীব্রতা বেড়ে গেলে শিশু শিক্ষার্থীদের স্কুলে আসা অসম্ভব ও ঝুকিপুর্ন হয়ে পড়বে বলে জানান।
পশ্চিম হারুনেফরা সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মিজানুর রহমান বলেন,অসহনীয় তাপদাহের কারনে শিক্ষার্থী উপস্থিতি কম। আগত শিক্ষার্থীদের সুরক্ষায় এবং তাদের আবেদনের প্রেক্ষিতে আজ ২৯্ এপ্রিল গাছের ছায়ায় ক্লাস নেওয়ার ব্যবস্থা করা হয়েছে। স্থান সংকুলানের কারনে সব ক্লাসের শিক্ষার্থীদের এক সাথে বসিয়ে ক্লাস নেওয়া হচ্ছে।
উপজেলা শিক্ষা কর্মকর্তা আমির হোসেন বলেন,শিক্ষার্থীদের সুরক্ষায় ব্যাগে বোতলের পানিসহ মাথায় ছাতা দিয়ে স্কুলে আসার জন্য সব স্কুল কর্তৃপক্ষকে পরামর্শ দেওয়া হয়েছে। ঘরে ক্লাস করতে অসুবিধা হলে গাছের ছায়ায় ক্লাস করতে কোন বাঁধা নাই।

এনএন

বাংলাদেশ সময়: ২০:৫৭:১১   ১১৯ বার পঠিত  |      







রংপুর থেকে আরও...


ইটভাটায় ক্ষতিগ্রস্ত ২৮ কৃষক পেলেন ক্ষতিপুরণ
পীরগঞ্জে ঝড়ো হাওয়া বৃষ্টিতে ছিড়ে গেছে প্রার্থীদের পোষ্টার
উপজেলা পরিষদ নির্বাচন রংপুরে বিএনপির নেতাকর্মীরা সক্রিয়, বাড়ছে ক্ষোভ
রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের ৩ সদস্যের কারাদণ্ড
ফুলবাড়ীতে দিনব্যাপী অবহিতকরণ কর্মশালা



আর্কাইভ