ঢাকা    সোমবার, ২০ মে ২০২৪


প্রচ্ছদ » খুলনা » পাইকগাছায় শারিরিক প্রতিবন্ধির জমি জবর দখলের অভিযোগ

পাইকগাছায় শারিরিক প্রতিবন্ধির জমি জবর দখলের অভিযোগ


আশরাফুল ইসলাম সবুজ,পাইকগাছা(খুলনা )
প্রকাশ: বুধবার, ৮ মে ২০২৪


পাইকগাছায় শারিরিক প্রতিবন্ধির জমি জবর দখলের অভিযোগ

খুলনা: পাইকগাছায় সোলাদানা ইউনিয়নে এক শারিরিক প্রতিবন্ধির ডিসিআর নেয়া জমি জবর দখলের অভিযোগ উঠেছে প্রতিপক্ষের বিরুদ্ধে। এ ঘটনায় মারপিট সহ বিভিন্ন প্রকার হয়রানির স্বীকার হয়েছেন বলে অভিযোগ করেন ওই প্রতিবন্ধী। বর্তমানে ওই জমিতে প্রতিপক্ষরা মাছ চাষ করেছেন। সুবিচারের আশায় বিভিন্ন জায়গায় ধর্ণা দিয়েও কোন প্রতিকার পাননি বলে ওই প্রতিবন্ধীর দাবি। ফলে হতাশায় ভুগছেন তিনি।আর ডিসিআর নেয়া ওই জমি দখলমুক্ত করতে উপজেলা নির্বাহী অফিসার সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন তিনি।

বুধবার সরেজমিনে গেলে এ প্রতিনিধিকে এমন অভিযোগের কথাই জানান ওই প্রতিবন্ধী। প্রতিবন্ধী সঞ্জয় কুমার বাছাড় খুলনা জেলার পাইকগাছা উপজেলার সোলাদানা ইউনিয়নের পশ্চিম কাইনমুখী গ্রামের বাসিন্দা। তার অভিযোগ, উপজেলার পশ্চিম কাইনমুখী মৌজার ৩৫নং এসএ খতিয়ানের ১৮০,১৮৩, ১৮৫,১৯৭ দাগে ২ একর সম্পত্তি। যা তার পৈত্রিক সম্পত্তি হলেও ১৯৮০-৮১ সালে ভিপি তালিকায় ” ক” গেজেটে ১৩নং ক্রমিকে তালিকাভুক্ত হয়ে গেজেট প্রকাশিত হয়। আর সেই থেকে অদ্যাবধি সরকার বাহাদুর থেকে ডিসিআর মূলে ওই সম্পত্তি ভোগদখল করে আসছেন তিনি। ওই ২ একর সম্পত্তির মধ্যে ০.৬০ শতাংশ ভিটেবাড়ি আর বাকি ১.২০ একর জমি বিলান হওয়ায় সেখানে ধান ও মাছ চাষ করে আসছেন বলে জানান প্রতিবন্ধী সঞ্জয়। কিন্তু বিগত ২০১০ সালে সঞ্জয় ও তার পরিবার বাড়ীতে না থাকার সুবাদে প্রতিপক্ষ প্রতিবেশী সুভাষ বাছাড়, রবিন বাছাড় ও বসন্ত বাছাড় রাতের আধারে জোর করে ওই জমি দখল করে নেয়।অদ্যাবধি তারা সেখানে মাছ চাষ করছেন।

পরে বাড়ী ফিরে প্রতিবন্ধী সঞ্জয় তার জমি ছেড়ে দিতে বললে প্রতিপক্ষরা সঞ্জয় ও তার স্ত্রী কে মারপিট করে। একইসাথে প্রতিপক্ষরা প্রতিবন্ধি দম্পত্তি কে বিভিন্ন ভাবে হয়রানি করে আসছে। এ ঘটনায় সুবিচারের আশায় বিভিন্ন জায়গায় ধর্ণা দিয়েও কোন প্রতিকার পাননি তিনি। তিনি আরো জানান, ওই জমি নিয়ে খুলনা জেলা যুগ্ম জজ আদালাতে একটি মামলা ও চলমান রয়েছে(যার নং- দেঃ ১৯৩/১৮)। সর্বোপরি, সরকার বাহাদুর থেকে ডিসিআর নেয়া ওই জমি দখলমুক্ত করতে উপজেলা নির্বাহী অফিসার সহ সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জরুরি হস্তক্ষেপ কামনা করেছেন প্রতিবন্ধী সঞ্জয়।

এ বিষয় প্রতিপক্ষ সুভাষ বাছাড়, রবিন বাছাড় ও বসন্ত বাছাড় গংরা জানান,ওই জমি আমাদের তাই আমরা আমাদের জমিতে মাছ চাষ করছি।

উপজেলা নির্বাহী অফিসার মাহেরা নাজনীন জানান,সরকারি সম্পত্তি অবৈধভাবে দখলের কোন সুযোগ নেই। সরেজমিনে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্হা নেয়া হবে।

এনএন

বাংলাদেশ সময়: ২২:১৪:১০   ২৫ বার পঠিত  |   







খুলনা থেকে আরও...


ফিলিস্তিনে যুদ্ধ বিরতি কার্যকর দাবিতে রংপুরে ছাত্র-জনতার বিক্ষোভ
সুন্দরবন থেকে হরিণের রান্না করা মাংস উদ্ধার
পাইকগাছায় কৈশোর মেলা, সাংস্কৃতিক প্রতিযোগিতা
পাইকগাছায় চিংড়ি ঘের নিয়ে মারামারিতে উভয়পক্ষের আহত ৪
পাইকগাছার চাঁদখালীতে ২০ হাজার মানুষের জন্য করবস্থানের নির্মানের দাবি



আর্কাইভ