ঢাকা    সোমবার, ২০ মে ২০২৪
শিরোনাম
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ১৫৬ উপজেলায় ভোট মঙ্গলবার কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন,ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ লালমোহনে শালিক পাখি প্রতীকের পক্ষে ভোট চাইলেন একতা বাজার ব্যবসায়ীরা উপজেলা পরিষদ নির্বাচন রংপুরে বিএনপির নেতাকর্মীরা সক্রিয়, বাড়ছে ক্ষোভ ফিলিস্তিনে যুদ্ধ বিরতি কার্যকর দাবিতে রংপুরে ছাত্র-জনতার বিক্ষোভ রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের ৩ সদস্যের কারাদণ্ড সুন্দরবন থেকে হরিণের রান্না করা মাংস উদ্ধার কলাপাড়ায় বজ্রপাতে নির্মান শ্রমিকের মৃত্যু কাঁঠালিয়ায় ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা


প্রচ্ছদ » জাতীয় » মধ্যপ্রাচ্যে সংঘাত হলে বাংলাদেশেও প্রভাব পড়বে: প্রধানমন্ত্রী

মধ্যপ্রাচ্যে সংঘাত হলে বাংলাদেশেও প্রভাব পড়বে: প্রধানমন্ত্রী


অনলাইন ডেস্ক
প্রকাশ: বুধবার, ৮ মে ২০২৪


মধ্যপ্রাচ্যে সংঘাত হলে বাংলাদেশেও প্রভাব পড়বে: প্রধানমন্ত্রী

ঢাকা: মধ্যপ্রাচ্যে সংঘাত হলে তার প্রভাব বাংলাদেশেও পড়বে আশঙ্কা করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমানে মধ্যপ্রাচ্যে সংঘাতপূর্ণ পরিস্থিতি সৃষ্টির যে আভাস দেখা যাচ্ছে, তা বিশ্বের পাশাপাশি বাংলাদেশের সামাজিক, রাজনৈতিক এবং অর্থনৈতিক ক্ষেত্রেও প্রভাব ফেলবে বলে ধারণা করা যায়। দেশের অর্থনীতিতে এই সংঘাতের কিছুটা প্রভাব আসতে পারে। তবে সরকার এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

আজ বুধবার (৮ মে) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে সরকারদলীয় সংসদ সদস্য সামিল উদ্দিন আহমেদ শিমুলের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, বিশ্ববাজারের অস্থিতিশীলতা, বাজার ব্যবস্থাপনায় অসামঞ্জস্যতা এবং বিশ্বব্যাপী জ্বালানি তেলের দাম বাড়ার সূত্রে দেশের মূল্যস্ফীতি কিছুটা বাড়ার সম্ভাবনা থাকে। এ ছাড়া সংঘাতপূর্ণ পরিস্থিতির কারণে পণ্যের সাপ্লাই-চেইন ক্ষতিগ্রস্ত হলে মূলত ইরান বা পার্শ্ববর্তী অঞ্চলে রপ্তানি সংশ্লিষ্ট পরিবহন খরচ বাড়তে পারে। এতে পণ্য তৈরি ও সরবরাহের ব্যয় বৃদ্ধি পেয়ে রফতানিকারকরা কঠিন প্রতিযোগিতার সম্মুখীন হতে পারে।

মধ্যপ্রাচ্যে সংঘাতের আশঙ্কার বিষয়ে দেশের সব মন্ত্রণালয় ও বিভাগকে নির্দেশনা দেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, প্রত্যেকে যেন মধ্যপ্রাচ্যের চলমান ঘটনাপ্রবাহের ওপর নজর রাখে এবং এ বিষয়ে নিজ নিজ করণীয় নির্ধারণ করে। সংঘাত দীর্ঘ হলে কোন কোন সেক্টরে প্রভাব পড়তে পারে তা বিবেচনায় নিয়ে প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়ার জন্য নির্দেশনা দিয়েছি।
তিনি বলেন, মধ্যপ্রাচ্যের যেকোনো সংঘাত বা সংঘাতের খবর জ্বালানি তেলের বাজারকে প্রভাবিত করে। এতে পণ্যের জাহাজ ভাড়া বাড়ে। যা আমদানি ব্যয়ের উপর চাপ সৃষ্টি করে। সার আমদানি ব্যয়ে প্রভাব পড়ে। এতে বিকল্প উৎস হিসেবে চীন, মরক্কো, তিউনেশিয়া, কানাডা, রাশিয়া ইত্যাদি দেশের সঙ্গে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করা হবে।

মধ্যপ্রাচ্যের সংকট আরও ঘনীভূত ও দীর্ঘায়িত হলে তা বাংলাদেশের উপর অর্থনৈতিক প্রভাব ফেলতে পারে বিধায় সরকার এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে বলে সংসদে জানান সরকার প্রধান।

এনএন

বাংলাদেশ সময়: ২২:৫১:০৬   ৪৯ বার পঠিত  |   







জাতীয় থেকে আরও...


ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক
শেখ হাসিনাকে অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রীর অভিনন্দন
হজযাত্রীদের ভিসা অনুমোদনের সময় বাড়ানোর আহ্বান প্রধানমন্ত্রীর
এসএসসিতে ফেল হওয়া পরীক্ষার্থীদের মা-বাবার উদ্দেশে যা বললেন প্রধানমন্ত্রী
আমি চাই রিকশাওয়ালারাও ফ্ল্যাটে থাকবে, দিনমজুরও ফ্ল্যাটে থাকবে: প্রধানমন্ত্রী



আর্কাইভ