ঢাকা    সোমবার, ২০ মে ২০২৪
শিরোনাম
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক ১৫৬ উপজেলায় ভোট মঙ্গলবার কাউখালীতে রাত পোহালেই উপজেলা পরিষদ নির্বাচন,ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ লালমোহনে শালিক পাখি প্রতীকের পক্ষে ভোট চাইলেন একতা বাজার ব্যবসায়ীরা উপজেলা পরিষদ নির্বাচন রংপুরে বিএনপির নেতাকর্মীরা সক্রিয়, বাড়ছে ক্ষোভ ফিলিস্তিনে যুদ্ধ বিরতি কার্যকর দাবিতে রংপুরে ছাত্র-জনতার বিক্ষোভ রংপুরে আনসারুল্লাহ বাংলা টিমের ৩ সদস্যের কারাদণ্ড সুন্দরবন থেকে হরিণের রান্না করা মাংস উদ্ধার কলাপাড়ায় বজ্রপাতে নির্মান শ্রমিকের মৃত্যু কাঁঠালিয়ায় ক্রিকেট টুর্নামেন্টের ফাইনাল খেলা


প্রচ্ছদ » অন্যান্য » পটুয়াখালী সমুদ্রের বুকে এ যেন এক নতুন বাংলাদেশ

পটুয়াখালী সমুদ্রের বুকে এ যেন এক নতুন বাংলাদেশ


আঃ মজিদ খান, (পটুয়াখালী )
প্রকাশ: রবিবার, ১২ নভেম্বর ২০২৩


 পটুয়াখালী সমুদ্রের বুকে এ যেন এক নতুন বাংলাদেশ

পটুয়াখালী: কুয়াকাটায় সমুদ্রের বুকে এ যেন এক নতুন বাংলাদেশ। চারপাশে স্বচ্ছ পানির সুবিশাল সমুদ্র। তার মধ্যখানে জেগে উঠেছে এক টুকরো নয়নাভিরাম দ্বীপ। বিশাল জলসীমার আশ্রয়স্থলহ যেন এক টুকরো এই দ্বীপ। যার নাম চর বিজয়। এটি পটুয়াখালীর কুয়াকাটা সৈকত হতে প্রায় ২০ কিলোমিটার পূর্ব-দক্ষিণে এবং পায়রা বন্দর থেকে ৪০ কিলোমিটার দক্ষিণে সমুদ্রের বুকে অবস্থিত।
২০১৭ সালে কুয়াকাটা সমুদ্র সৈকত থেকে ২০ কিলোমিটার গভীরে ৫ হাজার একর আয়তন নিয়ে জেগে ওঠে চর বিজয় নামের এই দ্বীপটি। শীত মৌসুম এলে জেগে থাকে এই দ্বীপটি কিন্তু বর্ষা মৌসুম আবার ডুবে যায় পানির নিচে। তবে জেলেদের কাছে এটি হাইরের চর নামেই পরিচিত। প্রতি বছর শীত মৌসুমে অতিথি পাখির কলকাকলিতে মুখরিত থাকে পুরো চরটি। এছাড়া সবেচেয়ে বেশি লাল কাঁকড়া দেখা যায় এখানে। লাল কাকড়া এবং পাখির কলকাকলি মুগ্ধ করে পর্যটকদের। এছাড়া এই চরটিতে রয়েছে সাদা ঝিনুকের ছড়াছড়ি। বর্তমানে লতাপাতা আর কিছু কিছু চারা গাছেরও দেখা মিলছে সেখানে।
জানা গেছে, ইলিশসহ সামুদ্রিক মাছের অভয়ারণ্য হওয়ায় সারা বছর এর আশপাশে থাকে জেলেদের উপস্থিতি। প্রথমে ভ্রমণপিপাসুদের একটি দল এই দ্বীপের সন্ধান পায়। বিজয়ের মাসে চরটি আবিষ্কার হয় বলেই চর শব্দের সঙ্গে বিজয় শব্দটি যুক্ত করে লাল সবুজের জাতীয় পতাকা উত্তোলন করেন তারা। পরে জেলা প্রশাসকের উদ্যোগে বন বিভাগ ওই চরে গোল, ছইলা, কেওড়া ও সুন্দর গাছের চারা রোপন করে। বর্তমানে অস্থায়ী বাসস্থান তৈরি করে মাছ শিকার ও শুঁটকি প্রক্রিয়াজাত করছেন জেলেরা। এর ফলে ওই চরে লাল কাকড়ার ছুটাছুটি ও অতিথি পাখির অবাধ বিচরন বাধাঁগ্রস্থ হচ্ছে বলে মনে করেন পরিবেশ কর্মীরা।
কুয়াকাটা আন্ধারমানিক ট্যুরিজমের ব্যবস্থাপনা পরিচালক ও কুয়াকাটা ট্যুরিস্ট বোট মালিক সমবায় সমিতির সাধারণ সম্পাদক কেএম বাচ্চু আজকের রুপান্তরকে বলেন, কুয়াকাটা থেকে মাত্র দেড় ঘণ্টায় পৌঁছানো যায় চর বিজয়ে। এটি এখন দর্শনীয় পর্যটন স্পট হয়ে গেছে। প্রতিবছর শীতের মৌসুমে আমরা হাজার হাজার পর্যটক নিয়ে যাই সেখানে। লাখ লাখ অতিথি পাখি আর লাল কাঁকড়ার বিচরণ দেখতে প্রতিনিয়ত জনপ্রিয়তা বাড়ছে এই দ্বীপটির। বর্তমানে চরের আয়তন আরও বড় হচ্ছে এবং সবুজ বনায়ন তৈরি হচ্ছে।
চর বিজয় ভ্রমণ শেষে আদিল চৌধুরী নামের এক পর্যটক আজকের রূপান্তরকে বলেন, কুয়াকাটায় এসে যদি চর বিজয়ে না যেতাম তাহলে আমার ভ্রমণটা পরিপূর্ণ হতো না। যতদূর চোখ যায় শুধু অতিথি পাখির বিচরণ আর লাল কাঁকড়ার ছোটাছুটি দেখলে মন ভরে যায়। কুয়াকাটার দর্শনীয় স্থানগুলোর সঙ্গে চর বিজয় যুক্ত হওয়ায় পর্যটকরা আরও বেশি আনন্দ পাবে বলে মনে করছি।
বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) কলাপাড়া জোনের সাধারণ সম্পাদক মেজবাহ উদ্দিন মাননু বলেন, চর বিজয় আমাদের উপকূলের মানুষের জন্য আশীর্বাদস্বরূপ। ঝড়, বন্যা আর জলোচ্ছ্বাসের এখন সবচেয়ে বড় বাধা এই চর বিজয়। তার পাশাপাশি কুয়াকাটা পর্যটক নগরীতে যুক্ত হলো আরও একটি দর্শনীয় স্থান। তবে চর বিজয়ে থাকা অতিথি পাখি এবং লাল কাঁকড়ার অবাধ বিচরণ বিনষ্ট করা যাবে না। বর্তমানে অস্থায়ী ভাবে জেলে পল্লী তৈরি করার চেষ্টা করছে উপকূলের জেলেরা। যা এই চর বিজয়ের প্রাকৃতিক সৌন্দর্যের জন্য হুমকি স্বরূপ।
এ বিষয় ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা জোনের পরিদর্শক হাসনাইন পারভেজ আজকের রূপান্তরকে বলেন, কুয়াকাটায় আগত সকল পর্যটকদের সর্বোচ্চ নিরাপত্তা সেবা দেওয়ার জন্য সব সময় আমরা প্রস্তুত থাকি। কুয়াকাটায় বর্তমানে ১৪টির মতো দর্শনীয় স্থান রয়েছে তার মধ্যে অন্যতম একটি চর বিজয়। এটি পর্যটকদের কাছে দিন দিন খুবই জনপ্রিয়তা পাচ্ছে। তাই পর্যটকদের ভ্রমণের সময় ট্যুরিস্ট পুলিশের টহল টিপ তাদের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিত করে।

এনএন

বাংলাদেশ সময়: ১৬:২৫:৪৬   ৪০৫ বার পঠিত  |   







অন্যান্য থেকে আরও...


কুয়াকাটার পর্যটন ব্যবসায় দাবদাহের প্রভাব, বাতিল হচ্ছে বুকিং
ঈদের ছুটিতে কুয়াকাটা সৈকতে বাড়ছে পর্যটকের ভিড়
ঈদে কুয়াকাটা সৈকতে পর্যটকদের ভীড়
আজ চাঁদ দেখা যায়নি, ঈদ বৃহস্পতিবার
ঈদ-পরবর্তী ছুটিতে পর্যটকদের বরণে প্রস্তুত কুয়াকাটা



আর্কাইভ