ঢাকা    বুধবার, ১৫ মে ২০২৪
শিরোনাম
কাঁঠালিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন ঋণ করে রিজার্ভ বাড়ানোর চেষ্টা করছে সরকার: নজরুল ইসলাম খান ধর্মপাশায় স্বাস্থ্যসেবা বিষয়ক সমন্বয় সভা প্রার্থিতা ফিরে পেয়ে হাজারো মানুষের ভালোবাসায় সিক্ত ওয়াদুদ মাতুব্বর অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত কৃষকদের মাঝে অর্থ সহায়তা ও খাদ্য সামগ্রী বিতরণ কাউখালী উপজেলা পরিষদ নির্বাচনে ত্রি-মুখী লড়াইয়ের আভাস স্থানীয় সম্পদ আহরণ ও বাজেট ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্স উদ্বোধন পৌর শহরের সড়কের পাশে ময়লার ভাগাড়, ছড়াচ্ছে দুর্গন্ধ বাউফলে উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে নোটিশ তীব্র গরমে তাড়াশে চাহিদা বেড়েছে সুস্বাদু তালের শাঁসের


প্রচ্ছদ » বরিশাল » প্রচন্ড তাপদাহে কৃষি ফলন ব্যাহতের শঙ্কা , দুশ্চিন্তায় কৃষক

প্রচন্ড তাপদাহে কৃষি ফলন ব্যাহতের শঙ্কা , দুশ্চিন্তায় কৃষক


জিতেন্দ্র নাথ রায়,বাউফল( পটুয়াখালী )
প্রকাশ: রবিবার, ২৮ এপ্রিল ২০২৪


প্রচন্ড তাপদাহে কৃষি ফলন ব্যাহতের শঙ্কা , দুশ্চিন্তায় কৃষক

পটুয়াখালী: প্রায় এক মাস ধরে পটুয়াখালীতে চলমান প্রচন্ড তাপ প্রবাহের প্রভাবে কৃষিজ ফসলের উৎপাদন দারুনভাবে ব্যাহতের আশংকা করা হচ্ছে। কৃষি বিভাগের মতে, অতি তাপমাত্রার কারনে বোরো ধানের পরাগায়ণ বিঘ্নিত হওয়ায় ধানে কমপক্ষে ১০ শতাংশ চিটা হওয়ার আশংকা রয়েছে। এছাড়াও জেলার অন্যতম প্রধান রবি ফসল মুগডালের উৎপাদনও দারুনভাবে ব্যাহত হচ্ছে। অন্যান্য ফসলের উৎপাদন নিয়েও কৃষকরা দুশ্চিন্তায় পড়েছেন।

পটুয়াখালীর বিভিন্ন এলাকা ঘুরে দেখা দেখা গেছে, জেলায় বর্তমানে বোরো ধান, মুগডাল, মরিচ, চিনাবাদাম, তিল, মিষ্টি আলুসহ বিভিন্ন ফসল মাঠে রয়েছে। প্রখর রোদ আর অসহনীয় তাপদাহের কারনে এসব ফসলের বেশিরভাগ উৎপাদন ব্যাহত হওয়ার আশংকা রয়েছে।

পটুয়াখালী সদর উপজেলার বদরপুর ইউনিয়নের হকতুল্লাহ গ্রামে বুধবার পড়ন্ত বিকেলে গিয়ে দেখা যায় কৃষকরা অনেকেই তাদের খেত থেকে মুগডাল তুলছেন।

তাদের একজন আব্দুস সাত্তার হাওলাদার (৬৫) জানান, তিনি এবছর ১.২০ একর জমিতে মুগডালের চাষ করেছেন। এবছর প্রখর রোদে মুগডালের ফলন কম হয়েছে। বৃষ্টিপাত না হওয়ায় ডালের আকারও ছোট হয়েছে। বেশিরভাগ ডাল অপুষ্ট হওয়ায় ওজনেও হালকা।
তিনি বলেন, গতবছর সমপরিমান জমিতে মুগডাল চাষ করে ১২ মণ ডাল পেয়েছিলাম। কিন্তু এ বছর তার অর্ধেক ফলন পেতে পারি। এতে খরচই উঠবে না।
একই এলাকার চাষী শাহজাহান হাওলাদার বলেন, তিনি ৬৫ হাজার টাকা ব্যয়ে এক একর জমিতে মুগডালের চাষ করেছেন। প্রতিবছর তিন বার ডাল তুলতে পারি। কিন্তু প্রচন্ড গরমের কারনে ফলন কম হয়েছে। এতে একবার বা দু‘বারের বেশি ফলন পাওয়া যাবে না। খেতে ডাল তোলায় ব্যস্ত তার স্ত্রী বিউটি বেগম বলেন, এবছর ডাল অনেক কম পাওয়া যাবে। সময়মত বৃষ্টি না হওয়ায় খেতের মাটি শুকিয়ে গেছে। একারনে ডালের ফলন কম হয়েছে, আকারেও ছোট হয়েছে।
আরেক কৃষক আলী আশরাফ মুগডালের পাশাপাশি চিনাবাদাম, তিল, সুর্যমুখী ও মিষ্টি আলুর চাষ করেছেন। তিনি বলেন আমি সব ধরনের রবি ফসল আবাদ করে ৫-সদস্য পরিবারের সারা বছরের চাহিদা মিটিয়ে বাজারে বিক্রি করে বাড়তি উপার্জন করি। কিন্তু এ বছর বৃষ্টিপাত না হওয়ায় এবং অধিক তাপমাত্রায় সব ধরনের ফসলের উৎপাদন কম হচ্ছে।

একই গ্রামের কৃষক আব্দুল বারেক গাজী বলেন, আগে সময়মত বৃষ্টিপাত না হলের আমরা খালের পানি দিয়ে সেচ দিতে পারতাম। কিন্তু এখন সংস্কারের অভাবে খালগুলো ক্রমশ ভরাট হওয়ায় সেখানে পানি পাওয়া যাচ্ছে না। ফলে সংকটকালে জমিতে সেচ দেয়াও যায়না। অনেকক্ষেত্রে খাল ভরাট হয়ে কৃষি জমিতে পরিনত হয়েছে। কর্তৃপক্ষের বিষয়টি গুরুত্বের সাথে দেখা উচিত।

পটুয়াখালী সদর উপজেলার ছোট আউলিয়াপুর গ্রামের বোরো চাষী মোজাম্মেল হোসেন মৃধা জানান, আমাদের গ্রামের কৃষকরা প্রতিবছর আমন ফসলের পর বোরো ধান চাষ করি। ভাল ফলনও পাই। তবে এ বছর বৃষ্টিপাতের পরিমাণ খুবই কম এবং প্রখর রোদে ধান পরিপুষ্ট হতে পারছেনা। এতে ফলন কমপক্ষে এক-চতুর্থাংশ কম হতে পারে। প্রখর রোদে খালেও পানিও শুকিয়ে গেছে। ধানখেতে সেচ দিতে পানি সংকটে ভুগছি।
পটুয়াখালী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সুত্রে জানা গেছে, চলতি মৌসুমে জেলায় ২০ হাজার ৬১০ হেক্টর জমিতে বোরো ধান, ৮৭ হাজার ৩৪১ হেক্টরে মুগডাল, ৭ হাজার ৯৪৬ হেক্টরে চিনাবাদাম, ২ হাজার ১০০ হেক্টরে সুর্যমুখী, ৪৮০ হেক্টরে সরিষা, ১৩৪ হেক্টরে তিল, ১৯ হেক্টরে সয়াবিন, ৮ হাজার ২৪২ হেক্টরে মরিচ, ২ হাজার ১১৮ হেক্টরে মিষ্টি আলু আবাদ করা হয়েছে।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো. নজরুল ইসলাম জানান, প্রখর রোদে বোরো ধানের পরাগায়ণ ব্যাহত হচ্ছে। এতে কমপক্ষে ১০ শতাংশ ধানে চিটা হতে পারে। তাছাড়া মুগডালসহ অন্যান্য রবি ফসল উৎপাদনও ব্যাহত হওয়ার আশংকা করছি। অনাবৃষ্টি আর অধিক তাপমাত্রার কারনে ফসলের খেতে নানা রোগবাল্ইাও দেখা দিতে পারে। তবে দ্রুত বৃষ্টিপাত হলে কৃষকরা কিছুটা হলেই তাদের ক্ষতি পোষাতে পারবে। তিনি বলেন শুস্ক মৌসুমে সেচ সুবিধা নিশ্চিত করতে খালসহ প্রাকৃতিক জলাধারগুলো সংস্কারের উদ্যোগে নেয়া হবে।

এনএন

বাংলাদেশ সময়: ২৩:৩২:১৬   ৬১ বার পঠিত  |   







বরিশাল থেকে আরও...


কাঁঠালিয়ায় শিক্ষা প্রতিষ্ঠানে বৃক্ষরোপন
কাউখালী উপজেলা পরিষদ নির্বাচনে ত্রি-মুখী লড়াইয়ের আভাস
স্থানীয় সম্পদ আহরণ ও বাজেট ব্যবস্থাপনা বিষয়ক প্রশিক্ষণ কোর্স উদ্বোধন
পৌর শহরের সড়কের পাশে ময়লার ভাগাড়, ছড়াচ্ছে দুর্গন্ধ
বাউফলে উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে নোটিশ



আর্কাইভ